রবিবার, ফেব্রুয়ারি ৯, ২০২০

প্রচ্ছদ > বিসিএস > আগের নিয়মেই ৩৬তম বিসিএস

আগের নিয়মেই ৩৬তম বিসিএস

ক্যাম্পাস প্রতিবেদক 
bcs৩৫তম বিসিএসের মতো এবারও ২০০ নম্বরেই প্রিলিমিনারী পরীক্ষা হবে। পরীক্ষার সময় দুই ঘণ্টা। ২০০ নম্বরের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়াবল‌ীতে ৩০, আন্তর্জাতিক বিষয়াবল‌ীতে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্য প্রযুক্তিতে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে ১০ নম্বর থাকবে।
প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ সাধারণ ক্যাডারের প্রার্থীদের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এর মধ্যে বাংলায় ২০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলীতে ২০০, আন্তর্জাতিক বিষয়ে ১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতায় ১০০ এবং সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বরে পরীক্ষা দিতে হবে। কারিগরি ক্যাডারের জন্য বাংলায় ১০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলীতে ২০০, গাণিতিক যুক্তিতে ১০০ এবং সংশ্লিষ্ট পদের বিষয়ে ২০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ২০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।
লিখিত পরীক্ষার ২০০ নম্বরের প্রতিটি বিষয়ের জন্য চার ঘণ্টার এবং ১০০ নম্বরের বিষয়ের জন্য তিন ঘণ্টার পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় ন্যূনতম ৫০ ভাগ নম্বর পেতে হবে। কোনো বিষয়ে ৩০ শতাংশের কম পেলে তিনি ওই বিষয়ে কোনো নম্বর পাননি বলে বিবেচিত হবে।
(এসএম/৩১মে/২০১৫)

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This