রবিবার, ফেব্রুয়ারি ৯, ২০২০

প্রচ্ছদ > ক্যাম্পাস ক্লাব > ঢাবিতে দিনব্যাপী ‘ঢাকা ইউনিভার্সিটি প্রেজেন্টেশন ক্যাম্প-২০১৬’

ঢাবিতে দিনব্যাপী ‘ঢাকা ইউনিভার্সিটি প্রেজেন্টেশন ক্যাম্প-২০১৬’

 

ক্যাম্পাস প্রতিবেদকঃ টিভি অনুষ্ঠান বা যেকোনো ধরনের অনুষ্ঠানের উপস্থাপনার দক্ষতা বৃদ্ধির জন্য ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি’র আয়োজনে ৫ জুন দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে গেলো ‘ঢাকা ইউনিভার্সিটি প্রেজেন্টেশন ক্যাম্প’। এই আয়োজনে সহযোগিতায় ছিল ‘লক্ষ্য এন্ড প্রেজেন্টেশন ক্লাব’। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ২০০ জন শিক্ষার্থী এই ক্যাম্পে অংশগ্রহণ করে।

13321609_1041255249289195_5416780349295531508_n

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন জনাব মো. মফিজুর রহমান। ঢাবির বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিত ঘোষ, সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট শামসুদ্দীন হায়দার ডালিম এবং প্রেজেন্টেশন ক্লাবের প্রতিষ্ঠাতা ও নিউজ প্রেজেন্টার রাইসুল এইচ চৌধুরী। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি’র মডারেটর এবং ঢাবির গণযোগা্যোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা ইউনিভার্সিটি কালচারাল সোসাইটির সাধারণ সম্পাদক আহসান রনি।

প্রধান অতিথি অধ্যাপক মো. মফিজুর রহমান এই ধরণের একটি আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, কেবল টেলিভিশনের সংবাদে নয়, বরং জীবনের সবখানেই সুন্দর উপস্থাপনা অত্যন্ত প্রয়োজনীয় শিল্প। সুন্দর উপস্থাপনাই একজন মানুষের ব্যক্তিত্ব গঠনে সহায়তা করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি’র মডারেটর সাবরিনা সুলতানা চৌধুরী তার বক্তব্যে জানান, ছেলে-মেয়েদের ব্যাপক অংশগ্রহণই বলে দিচ্ছে, এই ধরণের সাংস্কৃতিক কর্মকাণ্ডে তারা কতোটা আগ্রহী। পরবরতী সময়ে এধরনের অনুষ্ঠান সপ্তাহব্যাপী আয়োজনের পরিকল্পনার কথাও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের পরবর্তী সেশনে সিনিয়র সংবাদ উপস্থাপক শামসুদ্দীন হায়দার ডালিম উপস্থাপনার বিভিন্ন মৌলিক বিষয় সম্পর্কে ধারণা দেন। এরপর উপস্থাপনায় শুদ্ধ উচ্চারণের গুরুত্ব এবং বিভিন্ন কৌশল তুলে ধরেন সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্রের সভাপতি একেএম সামছুদ্দোহা।

পরের সেশনে তরুণ সংবাদ উপস্থাপকরা নিজেদের উপস্থাপক হয়ে উঠার পথে চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে কথা বলেন। উপস্থিত ছিলেন এনটিভির সংবাদ উপস্থাপক বাবলী ইয়াসমিন, মেহের-ই-খুদা দীপ, এসএটিভির সালা উদ্দীন সাদী, একুশে টিভির রিশান মাহমুদ, এসএটিভির রিফাত শিশির, মাছরাঙা টিভির বুশরা সাহরিয়ার।

 

 

 

 

কর্মশালায় অডিশন বা ইন্টারভিউ মোকাবেলা নিয়ে প্রশিক্ষণার্থীদেরউদ্দেশ্যে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেন এটিএন বাংলার সিনিয়র সংবাদ উপস্থাপক লোপা হোসাইন, আরটিভির সিনিয়র সংবাদ উপস্থাপক শারমীন ইফফাত, এনটিভির সিনিয়র করসপন্ডেন্ট সুব্রত ববি, যমুনা টিভির সিনিয়র নিউজ প্রেজেন্টার দেবাশীস রঞ্জন সরকার, বাংলাভিশনের সিনিয়র সংবাদ উপস্থাপক সাদাত সাকেরসহ মোট ৩০ জন দেশসেরা উপস্থাপকবৃন্দ।

সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েটেড প্রেসের ব্যুরো প্রধান জুলহাস আলম, নিউজ ব্রডকাস্ট অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের সভাপতি মুনিরুল ইসলাম।

বক্তারা জানান, এই ধরনের আয়োজন সত্যিই প্রশংসার যোগ্য। আশা করি এই আয়োজন অব্যহত থাকবে এবং শিক্ষার্থীরা উপস্থাপনার শিল্পটি ভালভাবে শেখার সুযোগ পাবে।

আয়োজকরা জানান, ঢাকা ইউনিভার্সিটি কালচারাল সোসাইটি মূলত শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের জন্য কাজ করে চলেছে। উপস্থাপনা যেহেতু যেকোন অনুষ্ঠানের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় তাই এই বিষয় নিয়ে ক্যাম্পের আয়োজন করেন তারা।

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This