সোমবার, জুন ৫, ২০১৭

প্রচ্ছদ > পড়াশোনা > আর হচ্ছে না পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা

আর হচ্ছে না পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা

সিটুসি ডেস্ক:  চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে এ বছর থেকে অষ্টম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে বলে জানান  প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান । আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের মন্ত্রী বলেন, সিদ্ধান্ত হয়ে গেছে। এখন আনুষ্ঠানিকভাবে শিগগিরই তা অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হবে।

গতকাল সোমবার রাতে প্রাথমিক ও গণশিক্ষাসচিব হুমায়ুন খালিদ জানান মন্ত্রী তাঁকে নির্দেশ দিয়েছেন, এ বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা বাতিলের জন্য মন্ত্রিসভায় যেন প্রস্তাব পাঠানো হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মন্ত্রী গতকাল সরকারের শীর্ষ মহলের সঙ্গে এ বিষয়ে কথা বলেন।
বিষয়টি নিয়ে জানতে চাইলে মন্ত্রী জানান ‘আমরা যা বলি বা করি, তা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়েই করি।’

গত ১৮ মে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করে সরকার। এরপর প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছিল, শেষবারের মতো এ বছর পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা নেবে। এ নিয়ে কিছুদিন ধরেই আন্দোলন করছেন অভিভাবকেরা। একই সঙ্গে এ বছর থেকেই কেন পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা বাতিল করা হবে না, তা নিয়ে একটি উচ্চ আদালতে রিট হয়। এ বিষয়ে আদালত রুল-নিশিও জারি করেন। এ পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নতুন সিদ্ধান্ত নিল।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, ‘আমি নিশ্চিত হয়েই বলছি, বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা থাকবে না। একেবারেই অষ্টম শ্রেণি শেষে হবে এ পরীক্ষা। পরীক্ষার নাম প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি) হবে কি না, তা ঠিক করবে মন্ত্রিসভা।’

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This