সোমবার, আগস্ট ২১, ২০১৭

প্রচ্ছদ > তারুণ্য > বাংলাদেশের নদী নিয়ে তরুণ সঞ্জয়ের অনন্য এক গান

বাংলাদেশের নদী নিয়ে তরুণ সঞ্জয়ের অনন্য এক গান

সিটুসি ডেস্কঃ ১৭ই আগস্ট ছিল নদী আধিকার দিবস।  ‘রিভারাইন পিপল’ নদীনিয়ে কাজ করে। তাদের আয়োজনে দেশের বিভিন্ন জায়গায় দিবসটি পালিত হয়। তারই ধারাবাহিকতায় গত ১৭ই আগস্ট তিস্তা নদীর তীরে (তিস্তা ব্রিজ সংলগ্ন) নদী সচেতনতামমূলক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন রিভারাইন পিপল এর সিনেটর এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- ড. তুহিন ওয়াদুদ।

সেখানে নদী বিষয়ক আলোচনার পাশাপাশি ‘রক্ত শূন্য দেশ’ শিরোনামে একটি নদীর গান ইউটিউবে আনুষ্ঠানিক ভাবে উন্মুক্ত করা হয়। গানের কথা, সুর এবং কন্ঠ- তরুণ শিল্পী সঞ্জয় চৌধুরীর। এমনকি গানটি নিয়ে নির্মিত ভিডিওটির ভিডিও নির্দেশনাও দিয়েছে সঞ্জয় চৌধুরী।

েরেরে

সঞ্জয় চৌধুরী প্রতিভাধর উদীয়মান এক তরুণ। সে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগে লেখাপড়া করছে। লেখাপড়ার পাশাপাশি সে বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবি কাজ করে। তার বাইরে সংগীত শিক্ষাটাতো আছেই। জেলা শিল্পকলা একাডেমি রংপুরে সে সংগীতের একজন শিক্ষার্থী। তার বাইরে গান লেখা এবং সুর করায় রেখেছে মেধার ছাপ। তার উৎকৃষ্ট উদাহরন হলো ‘রক্ত শূন্য দেশ’ শির্ষক গানটি। এরই মধ্যে শুধু বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েই নয়, দেশের বিভিন্ন জায়গায় তার নাম ছড়িয়ে পড়েছে। এর আগে নদীকে উপমা হিসেবে ব্যবহার করে অনেক গান সৃষ্টি হলেও, নদীকে নিয়ে এবং বাংলাদেশে বর্তমান নদীর পরিস্থিতি নিয়ে এটি প্রথম গান বলে রিভারাইন পিপল মন্তব্য করেছে। আপনারাও এই অসাধারন গানটি শুনতে পারেন। গানটি শুনতে নিচের ইউটিউব লিংকে প্রবেশ করুন-

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This