রবিবার, নভেম্বর ১৯, ২০১৭

প্রচ্ছদ > পাবলিক বিশ্ববিদ্যালয় > রাবিতে বসছে ছায়া জাতিসংঘের আন্তর্জাতিক আসর

রাবিতে বসছে ছায়া জাতিসংঘের আন্তর্জাতিক আসর

সাদিয়া ইসলাম: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হচ্ছে আগামী ৯ মার্চ যা চলবে ১২মার্চ পর্যন্ত।

unnamed

‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ ২০১৭’ শিরোনামে এই সম্মেলনটি আয়োজন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা)। এ বছর তারা দ্বিতীয়বারের মতো এরকম আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করছেন যেখানে দেশ-বিদেশের প্রায় ২৮০জন ডেলিগেট অংশগ্রহণ করছেন। তারা ৬টা কমিটিতে ভাগ হয়ে চলমান বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে কথা বলবেন, বিতর্ক করবেন এবং বিশ্ববাসীর জন্য ফলপ্রসূ সমাধান নিয়ে আসবেন। কমিটিগুলো হল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল, বিশ্ব বাণিজ্য সংস্থা, আন্তর্জাতিক প্রেস, স্পেশাল কমিটি ফর ইন্টেলিজেন্স এজেন্সি এবং ডাইসেক।

সম্মেলন প্রসঙ্গে আরইউমুনার প্রেসিডেন্ট ও আরইউমান ২০১৭ এর সেক্রেটারি জেনারেল রাফি বিন আরমান বলেন- “সম্মেলনের প্রতিপাদ্যকে মাথায় রেখে আমরা কমিটি এবং এর এজেন্ডা গুলো সাজিয়েছি। এর মাধ্যমে একজন শিক্ষার্থী তাঁর কূটনৈতিক দক্ষতা এবং আন্তর্জাতিক ও ভূরাজনীতি সম্পর্কিত জ্ঞান কাজে লাগিয়ে বিশ্ব শান্তির জন্য, বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেকে তৈরি করতে পারবে।”

আরইউ মুনার জেনারেল সেক্রেটারি এবং আরইউমান ২০১৭ এর ডেপুটি সেক্রেটারি জেনারেল ফাহিমুল ইসলাম খান বলেন – “একজন শিক্ষার্থীকে জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির সাথে পরিচিত করানোর সবচেয়ে বৃহৎ ও কার্যকরী প্ল্যাটফর্ম হলো ছায়া জাতিসংঘ। আমরা আশা করছি আরইউমান ২০১৭ তে অংশ নেওয়া প্রত্যেকটা ডেলিগেট এখান থেকে যথাযথ জ্ঞান আহরণ করে কর্মক্ষেত্রে তা কাজে লাগাবে এবং বিশ্ব রাজনীতিতে সক্রিয় ভূমিকা রাখবে।”

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This