বুধবার, আগস্ট ১৬, ২০১৭

প্রচ্ছদ > কলেজ ক্যাম্পাস > অনুষ্ঠিত হল ঢাবি’তে অধ্যনরত ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থীদের “নবীন বরণ ও পুনর্মিলনী ২০১৭”

অনুষ্ঠিত হল ঢাবি’তে অধ্যনরত ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থীদের “নবীন বরণ ও পুনর্মিলনী ২০১৭”

IMG_0548

নূর এ সাফী আহনাফঃ

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ শুধুই একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটা একটা পরিবার । ঠিক যে সময়ে আমাদের বাবা মা ভাই বোন দের সাথে থাকার কথা ছিলো সে সময়ে আমরা থেকেছি আমাদের বন্ধু, সিনিয়র, জুনিয়র ও টিচারদের সাথে। আর তাই হয়ত আমাদের এতগুলো ভাই, এত বড় পরিবার। কলেজ থেকে দূরে থাকলে মনে হয় যেন নিজের পরিবার থেকে অনেক দূরে আছি। উচ্চ মাধ্যমিকের পর কলেজটাকে ছেড়ে বিশ্ববিদ্যালয়ে উঠে তাই বার বার ফিরে যেতে ইচ্ছে করে সেই ৫১ একরের সেই প্রিয় কলেজে। আবার সবাই মিলে একসাথে হাসি আনন্দে মেতে উঠতে ইচ্ছা করে।

IMG_0323বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে তাই কোন রেমিয়ানের সাথে দেখা হলেই মনে হয়, কতদিন পর যেন নিজের পরিবারের লোকেদের সাথে দেখা হলো। এজন্যই হয়ত বা নিজ বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রেমিয়ান কেউ চান্স পেলে খুবই ভালো লাগে। বিশ্ববিদ্যালয়ের আড্ডায় ঘুরে ফিরে বারবার ফিরে আসে কলেজের কথা, সেই দিনগুলোর কথা। আড্ডায় যখন কলেজের কথা চলে আসে অবাক হয়ে দেখি, চারপাশের সবাই মনোযোগ দিয়ে শুনছে। তাদের মাঝে কোন বিরক্তি নেই। তারা যেন মনে মনে ভাবে, ‘ইশ, ওদের শৈশব কৈশোর কি আনন্দে  কেটেছে! এমন সুযোগ আমরা পাই নি।‘ কেউ কেউ তো বলেই বসে, তোরা খুবই ভাগ্যবান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রচুর সংখ্যক রেমিয়ান রয়েছে। এমনকি বেশ কজন টিচার ও আছেন যারা রেমিয়ান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিজ পরিবারের এতজন রয়েছে তারপরো হয়ত সবার সাথে সবার দেখা হয় না। অনেকে জানেও না ক্যাম্পাস কাঁপানো এই ফ্যাকাল্টি ও বড় ভাইরা আমার পরিবারেরই একজন। একারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল রেমিয়ানদের একত্রিত করার একটা প্রয়াস নেয়া হয়। যার প্রেক্ষিতেই গঠিত হয়DU Remians ।
IMG_0312অনেকদিনের পরিকল্পনা ও প্রচেষ্টা ছিলো ঢাবির রেমিয়ান দের একত্রিত করা। অবশেষে দীর্ঘদিনের পরিকল্পনা বাস্তবে রূপ পেলো। গত ৫ই মে DU Remians ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে প্রথম বারের মত আয়োজন করে নবীন বরণ ও পুনর্মিলনী অনুষ্ঠানের। ঢাবিতে ভর্তি হওয়া একঝাঁক নবীন রেমিয়ান দের পদচারণায় মুখোরিত হয়ে উঠে অনুষ্ঠান প্রাঙ্গণ। সেই সাথে ঢাবির বর্তমান রেমিয়ান, ঢাবি থেকে পাস করে যাওয়া রেমিয়ান ও ঢাবির রেমিয়ান ফ্যাকাল্টি দের এক মেল বন্ধন তৈরি হয় এ অনুষ্ঠানে। মুহূর্তের জন্য যেন সবাই চলে গিয়েছিলো অতীতে সেই প্রিয় দিনগুলোতে। আর তাই স্মৃতিচারণ করতে গিয়ে সবাই নস্টালজিক হয়ে পড়েছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের দুই অভিভাবক ইরশাদ আহমেদ শাহীন স্যার (প্রাক্তন উপাধ্যক্ষ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ) ও ফেরদৌস আরা ম্যাডাম ( উপাধ্যক্ষ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ)। স্যার, ম্যাডাম দুজনই স্মৃতিচারণ করতে গিয়ে আবেগময় হয়ে পড়েন।  প্রোগ্রাম টি কতটা সফল হয়েছে জানি না, তবে এটুকু বলতে পারি অনাড়ম্বর জৌলুশহীন কিন্তু প্রাণবন্ত ও আবেগে পরিপূর্ণ একটা প্রোগ্রাম ছিলো এটা।

DU REMIANS আরো অনেক দূর এগিয়ে যাক আর এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ এর ভাবমূর্তি আরো উজ্জ্বল হোক সেই শুভকামনা রইলো।

শুভ হোক DU REMIANS এর পথচলা।

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This