সোমবার, নভেম্বর ১৩, ২০১৭

প্রচ্ছদ > ক্যাম্পাস > ঢাবি’তে অনুষ্ঠিত হলো ২য় অন্তঃ বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন – ২০১৭

ঢাবি’তে অনুষ্ঠিত হলো ২য় অন্তঃ বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন – ২০১৭

20746267_1746580485372031_5287941006979777928_o (3)

সাদিয়া জামানঃ 

শিক্ষার্থীদের মাঝে ছায়া জাতিসংঘের ধারণাকে ছড়িয়ে দিতে এবং যুব নেতৃত্ব বিকশিত করার লক্ষ্যে আয়োজিত হলো ২য় অন্তঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন ২০১৭। ২য় বারের মতো এ সম্মেলনটির আয়োজন করেছে ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশন (ডিইউমুনা)।

দুই দিনব্যাপী চলা এ সম্মেলনটি বগত ১১ ও ১২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে । সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও ডিইউমুনার প্রধান উপদেষ্টা অধ্যাপক  ড. আ আ ম স আরেফিন সিদ্দিক । এছাড়াও উপস্থিত ছিলেন মডারেটর ড. আবু মোঃ দেলোয়ার হোসেন (অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), সংগঠনটির বর্তমান সভাপতি জনাব মোস্তফা আমীর ফয়সল, সাধারণ সম্পাদক শাকিলা সুলতানাসহ  ডিইউমুনার অ্যালামনাইবৃন্দসহ সকল কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ।

জাতিসংঘের আদলে পরিচালিত হওয়া এ সম্মেলনটি মোট ৪টি কমিটিতে (ইউএনডিপি, ইউএনইপি, ইউনিসেফ, ডাইসেক) বিভক্ত ছিল। মোট ৬টি সেশনে অনুষ্ঠিত হওয়া এ কমিটিগুলো পরিচালনা করেন ডিইউমুনার কার্যনির্বাহী সদস্যবৃন্দ এবং অন্যান্য অভিজ্ঞ ব্যাক্তিবর্গ। কমিটিগুলোতে মানব সম্পদ উন্নয়ন, প্যারিস জলবায়ু চুক্তি, ধর্মীয় নিরাপত্তা এবং সাইনো-ইন্ডিয়ান বর্ডার সমস্যার মতো আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয়। এখানে কমিটির সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধিরা নিজ নিজ দেশের অবস্থান, দৃষ্টিকোণ এবং বৈদেশিক নীতিমালার ভিত্তিতে এ সকল সমস্যা মোকাবেলা করার উপায় সম্পর্কে সমঝোতা ও মতামত বিনিময় করেন।

এরপর সমাপনী ও সংগঠনের নবীনবরণ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সম্মেলনের অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয় এবং সেরা প্রতিনিধিদের পুরস্কৃত করা হয়। এরপর একটি আড়ম্বরপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে ডিইউমুনার নতুন সদস্যদেরকে বরণ করে নেওয়া হয়।

তরুণ সমাজের মধ্যে জাতিসংঘের কার্যাবলীর বিভিন্ন দিক সম্পর্কে সম্যক ধারণা প্রদান করা এবং সমঝোতা ও নেতৃত্বের গুণাবলী ফুটিয়ে তুলতে সাহায্য করাই ছিল এ সম্মেলনের মূল লক্ষণীয় বিষয়।

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This