শনিবার, ফেব্রুয়ারি ৮, ২০২০

প্রচ্ছদ > বিসিএস > বিসিএসের আবেদন শুরু (বিজ্ঞপ্তিসহ)

বিসিএসের আবেদন শুরু (বিজ্ঞপ্তিসহ)

ক্যাম্পাস প্রতিবেদক:

আগামীকাল ১৪ জুন  সকাল ১০টা থেকে  শুরু হচ্ছে ৩৬তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) আবেদন গ্রহণ প্রক্রিয়া। চলবে ২৩ জুলাই রাত ১২টা পর্যন্ত।  আবেদনের পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে (www.bpsc.gov.bd ও bpsc.teletalk.com.bd) । আবেদনের জন্য মুঠোফোন অপারেটর টেলিটকের মাধ্যমে ৭০০ টাকা জমা দিতে হবে। তবে প্রতিবন্ধী ও আদিবাসীদের জন্য ফি ১০০ টাকা।

আবেদনের নিয়ম:  বিপিএসসির ওয়েবসাইটে প্রবেশ করে প্র্থমে সাধারণ, প্রফেশনাল অথবা যৌথ (সাধারণ ও প্রফেশনাল) ক্যাডারের মধ্যে যেকোনো একটি নির্বাচন করতে হবে। পরবর্তী ধাপে বিপিএসসি-১ ফরমের প্রথম অংশে ব্যক্তিগতসব তথ্য দিতে হবে। অর্থাৎ এখানে প্রর্থীর নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, কোটা, বর্তমান কাজের ধরন, বৈবাহিক অবস্থা, জাতীয়তা, বর্তমান ও স্থায়ী ঠিকানা, যোগাযোগের নম্বর এবং পরীক্ষার কেন্দ্রের ঘর পূরণ করতে হবে।

দ্বিতীয় অংশে শিক্ষাগত যোগ্যতা প্রদান করতে হবে এবং তৃতীয় অংশে ক্যাডার তালিকার পছন্দক্রম পূরণ করতে হবে। আবেদন ফরমের নির্ধারিত স্থানে প্রার্থীর নির্দিষ্ট (৩০০ বাই ৩০০ পিক্সেল ও সর্বোচ্চ ১০০ কিলোবাইট) আকারের রঙিন ছবি এবং নিদিষ্ট (৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইট) আকারের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে।

উল্লেখ্য, আবেদন ফরম পূরণের পর ‘Application Preview’- তে সব তথ্য ঠিক আছে কি না যাচাই করা যাবে এবং Validation Code  দিয়ে আবেদন ‘সাবমিট’ করতে হবে। ‘Applicant’s Copy ’ ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। আবেদনের পর  প্রাপ্ত User ID  ব্যবহার করে টেলিটক মোবাইলের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে।

যেভাবে ফি জমা: আবেদন প্রক্রিয়া শেষ হলে প্রথমে টেলিটক সংযোগ থেকে BCS<space>User ID  লিখে খুদেবার্তা পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি খুদেবার্তায় প্রাপ্ত পিন নম্বরসহ BCS<space>yes<space>pin  লিখে আবার ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। পরীক্ষার ফির সমপরিমাণ টাকা কেটে ফিরতি খুদেবার্তায় ইউজার আইডি ও পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হবে, যা পরবর্তী সময়ে প্রবেশপত্র ডাউনলোডসহ বিভিন্ন কাজের জন্য সংরক্ষণ করতে হবে।

সতর্কতা: আবেদনের সঙ্গে সাদাকালো ছবি গ্রহণ যোগ্য হবে না। চোখে সানগ্লাসসহ ছবি গ্রহণযোগ্য নয়।আবেদনপত্রের কপি’তে ছবি মুদ্রিত না হলে আবেদনপত্র বাতির হবে।

কোন ক্যাডারে কত পদ: প্রজ্ঞাপন অনুযায়ী সাধারণ ক্যাডারে মোট পদ রয়েছে ৫৪২ টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ টি, পুলিশ ক্যাডারে ১২০ টি, কর ক্যাডারে ৪৩ টি, তথ্য ক্যাডারে ৩৭ টি, সমবায় ক্যাডারে ২২ টি, পররাষ্ট্র ক্যাডারে ২০ টি, আনসার ক্যাডারে ১৯ টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫ টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে।
কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭ টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০ টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১ টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।
৩৫তম বিসিএসের মতো এবারও ২০০ নম্বরেই প্রাথমিক বাছাই পরীক্ষা হবে। পরীক্ষার সময় দুই ঘণ্টা।

৩৬তম বিসিএস-এর প্রজ্ঞাপন ডাউনলোড করুন: bcs_advertise_campus2career24

 

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This