শনিবার, ফেব্রুয়ারি ৮, ২০২০

প্রচ্ছদ > বিসিএস > আগামী সপ্তাহে প্রকাশিত হবে ৩৬তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি

আগামী সপ্তাহে প্রকাশিত হবে ৩৬তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি

gov_428778277ক্যাম্পাস রিপোর্টার: আগামী সপ্তাহে ৩৬তম বিসিএস পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। এ পরীক্ষার মাধ্যমে দুই হাজার ৩৮১টি শূন্যপদে লোক নিয়োগ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার শূন্যপদে লোক নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছেন। পিএসসি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। তবে পিএসসির চেয়ারম্যান ইকরাম আহমেদ বলেন, ‘আমরা এখনো আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোনো নির্দেশনা পাইনি। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলে আমরা দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করব। আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি।’৩৬তম বিসিএসে মোট নিয়োগ দেওয়া হবে দুই হাজার ৩৮১ জনকে। তাঁদের মধ্যে সাধারণ ক্যাডারে ৫৪২ জন এবং প্রফেশনাল ক্যাডারে এক হাজার ৮৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। সাধারণ ক্যাডারের মধ্যে বিসিএস প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার পদে ২০ জন, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব পদে ২০, পুলিশের সহকারী পুলিশ সুপার ১২০, আনসারের সহকারী জেলা আনসার অ্যাডজুট্যান্ট ১৯, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহাহিসাব নিরীক্ষক ১৫,
কর ক্যাডারের সহকারী কর কমিশনার ৪৩, সমবায় ক্যাডারের সহকারী নিবন্ধক ২২, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান চার, খাদ্য ক্যাডারের সহকারী খাদ্য নিয়ন্ত্রক সাত, তথ্য ক্যাডারের তথ্য অফিসার ১৭, সহকারী পরিচালক ১৭ এবং সহকারী বার্তা নিয়ন্ত্রক তিন, পরিবার পরিকল্পনা ক্যাডারের পরিবার পরিকল্পনা কর্মকর্তা এক, ডাক ক্যাডারের সহকারী পোস্টমাস্টার জেনারেল দুই এবং বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রক পদে দুজনকে নিয়োগ দেওয়া হবে। দৈনিক কালের কণ্ঠ।BCS-Exam-Resultপ্রফেশনাল ক্যাডারের আওতায় এক হাজার ৮৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এসব ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি কর্মকর্তা নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে। সরকারি সাধারণ কলেজের বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে নিয়োগ করা হবে ৮৭২ জনকে। বিসিএস শিক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পদে শূন্য পদ ২০০। একই ক্যাডারের শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোর জন্য প্রভাষক পদে নিয়োগ দেওয়া হবে ২৩ জনকে। বিসিএস কারিগরি শিক্ষার প্রভাষক বা ইন্সট্রাক্টর পদে নিয়োগ করা হবে পাঁচজনকে। বিসিএস স্বাস্থ্যের সহকারী সার্জন পদ ১৮৭টি। ৩৬ বিসিএসে সহকারী ডেন্টাল সার্জন পদে কোনো নিয়োগ দেওয়া হবে না। বিসিএস খাদ্য ক্যাডারের সহকারী রক্ষণ প্রকৌশলী বা সমমানের পদে নিয়োগ দেওয়া হবে ছয়জনকে। বিসিএস রেলওয়ে প্রকৌশলের সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক দুই এবং সহকারী নির্বাহী প্রকৌশলী পদে একজনকে নিয়োগ দেওয়া হবে। বিসিএস গণপূর্ত ক্যাডারের সহকারী প্রকৌশলী সিভিল পদে ২৪ এবং ইএম পদে ৯ জনকে নিয়োগ দেওয়া হবে। বিসিএসের (সড়ক ও জনপথ) সহকারী প্রকৌশলী সিভিলের চারটি এবং যান্ত্রিকের দুটি পদ শূন্য রয়েছে। বিসিএস তথ্য ক্যাডারের সহকারী বেতার প্রকৌশলী পদে ১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। বিসিএস পরিসংখ্যান ক্যাডারের পরিসংখ্যান কর্মকর্তা পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। বিসিএস কৃষি ক্যাডারের কৃষি কর্মকর্তা পদে ৩৯৭ এবং বৈজ্ঞানিক কর্মকর্তা পদে একজনকে নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া মৎস্য ক্যাডারের উপজেলা মৎস্য কর্মকর্তা পদে ৩২ জন, পশুসম্পদ ক্যাডারের ভেটেরিনারি সার্জন, বৈজ্ঞানিক কর্মকর্তা, থানা প্রাণিসম্পদ কর্মকর্তা ও প্রভাষক পদে ৪৩ জনকে এবং হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা পদে সাতজনকে নিয়োগ দেওয়া হবে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আজ বুধবার বা আগামীকাল বৃহস্পতিবার পিএসসিতে ৩৬তম বিসিএসের নিয়োগ অনুমোদন-সংক্রান্ত কাগজপত্র পৌঁছে যাবে। আর পিএসসির কর্মকর্তারা জানিয়েছেন, পরের সপ্তাহের যেকোনো দিন পিএসসির ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।
আ.জা./২০ মে/২০১৫

পাঠকের মন্তব্য

আপনার ই-মেইল অপ্রকাশিত থাকবেবক্সটি পূরণ করুন *

*

Pin It on Pinterest

Shares
Share This